বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১০:০৪ অপরাহ্ন

আমাদের জীবনের মূল্য গুটি কিছু মানুষের চেয়ে হাজার গুণ বেশী: প্রিয়তী

পরম বাংলাদেশ
  • প্রকাশ : বুধবার, ৩ মার্চ, ২০২১
  • ২৯২ Time View

আমাদের জীবন স্বল্প সময়ের এবং নির্দিষ্ট। সবারই যার যার নিজস্ব ব্যক্তিত্বের স্বতন্ত্রতা নিয়ে কোন না কোন উদ্দেশ্য থাকে বা লক্ষ্যে থাকে। সেই উদ্দেশ্যের আকার, ঘনত্ব শুধু ব্যক্তি বিশেষে তারতম্য ঘটে। ছোট- বড় হয়।

জীবনের চলতি পথে আমরা নানা মানুষের সাক্ষাৎ পাই, কেউ ক্ষণ স্থায়ী, কেউ দীর্ঘ স্থায়ী। কেউ আশীর্বাদ হয়ে আসে, কেউ আঘাত-ক্ষত নিয়ে আসে। সে সব আঘাতে আমরা থেমে গেলেও জীবনের গতি থেকে পিছিয়ে পড়লেও জীবন কিন্তু থেমে থাকে না, এটা আমরা সবাই জানি। কিন্তু তারপরেও কিছু কিছু মানুষের আগমনে আমরা আমাদের গন্ত্যবের নকশা পর্যন্ত বদলিয়ে ফেলি, জীবনকে অর্থহীন ভাবতে শুরু করি, অজান্তেই নিজেকে নিজের কাছে মূল্যহীন বিশ্বাস করাতে উঠে-পড়ে লেগে পরি। বিলিয়ন বিলিয়ন মানুষ থেকে শুধুমাত্র গুটি কয়েকজন মানুষদের আমাদের জীবন নিয়ন্ত্রিত হতে দিই, জান্তে-অজান্তে। কারণ আমরা নিজেদের ভালবাসতে ভুলে যাই, অবমূল্যায়ন করতে করতে আপন সুপ্ত শক্তিকে চিনতে পারি না মাত্র গুটি কিছু মানুষের জন্য।

অথচ আমাদের জীবনের মূল্য ওই গুটি কিছু মানুষের চেয়ে হাজার গুণ বেশী। আমরা সবাই কিছু না কিছু প্রতিভা নিয়ে জন্মেছি, আর আমাদেরই অনেক কিছু আছে এ পৃথিবীকে, সমাজকে উপহার দেয়ার। শুধু দরকার জীবন পরিবর্তনে আপন শক্তিকে চেনা এবং তা প্রয়োগ করার।

‘কণ্টক শয্যা’ বইটি লিখেছেন বাংলাদেশি বংশোদ্ভূত মিস আয়ারল্যান্ড খ্যাত মডেল প্রিয়তী। পুরো নাম মাকসুদা আক্তার প্রিয়তী। বাংলাদেশী মেয়ে। বড় হয়েছেন ঢাকায়। পড়াশোনার জন্য পাড়ি জমান আয়ারল্যান্ডে। পড়াশোনার পাশাপাশি জড়ান মডেলিংয়ে। নিজের চেষ্টা আর সাধনায় অর্জন করেন মিস আয়ারল্যান্ড হওয়ার গৌরব। নিজের চেষ্টায়ই বিমান চালনা শিখেছেন। ঘর সংসার পেতেছেন আয়ারল্যান্ডেই।

নানা উত্থান পতন আর ঝড় বয়ে গেছে। নিজের বেড়ে উঠা, প্রেম, বিবাহ বিচ্ছেদ, মডেলিং, ক্যারিয়ার, প্রতারণা সব মিলিয়ে টালমাটাল এক পথ প্রিয়তীর। প্রিয়তি নিজেকে প্রতিষ্ঠিত করতে বন্ধুর পথ পাড়ি দেয়ার নানা বিষয় নিয়ে এর আগে প্রকাশ করেছিলেন আত্মজীবনী ‘প্রিয়তীর আয়না’।

Share This Post

আরও পড়ুন