ঢাকাশুক্রবার, ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

আজ বিশ্ব নাট্য দিবস

নুরুন্নবী নুর
মার্চ ২৭, ২০২১ ১২:০২ অপরাহ্ণ
Link Copied!

নুরুন্নবী নুর: বিশ্ব থিয়েটার দিবস প্রতি বছর ২৭ মার্চ পালিত হয়। আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউটের দ্বারা ১৯৬১ সালে সর্ব প্ৰথম এই দিবসটির প্রচলন শুরু হয়েছিল। দিবসটিকে আমরা ‘বিশ্ব নাট্য দিবস’ হিসেবেও অভিহিত করি। তারই ধারাবাহিকতায় আজ ‘বিশ্ব নাট্য দিবস’। দিবসটিকে ঘিরে সারা বিশ্বে নানা সাংস্কৃতিক আয়োজন করা হচ্ছে।

ভার্সিটি জীবনে বিভাগ (নাট্যকলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) থেকে দিনটিতে নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হত। গত দুই বছর ধরে করোনা ভাইরাসের কারণে দেশ অচল। কোন কিছুই ঠিকভাবে চলছে না। তবে অনলাইন মাধ্যমটি এখন বেশ জনপ্রিয় হয়ে উঠছে। সব ধরনের অনুষ্ঠান আয়োজন হচ্ছে প্ল্যাটফর্মটিতে।

নাট্য দিবসকে ঘিরে ভার্সিটিতে জীবনে আমাদের বিভাগে নাচ, গান, কবিতা আবৃত্তিসহ নানা সৃজনশীল সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি নাটকেরও মঞ্চায়ন হোত। দিনটিতে বিভাগের সব শিক্ষার্থীরা আনন্দমুখর পরিবেশের মধ্য দিয়ে পার করত। খাবার-দাবারের ব্যবস্থা হোত। হত ব্যানার নিয়ে শোভাযাত্রা।

পরিস্থিতি এমন পর্যায়ে চলে গেছে, অতীত স্মৃতিগুলোর কথা মনে করে এখন আনন্দ নিতে হচ্ছে। কিছুই করার নেই। করোনা ভাইরাস মহামারী আমাদের জীবনটাকে এলোমেলো করে দিল। তবে এ পরিস্থিতি থেকে আমাদের অনেক শিখার আছে। বিকল্প চিন্তার করার সুযোগ আছে। ভাবার আছে নতুন করে।

নাট্য দিবসে থিয়েটারের সাথে জড়িত নাট্যকার, নির্দেশক, পাত্র-পাত্রী সকলের প্রতি জানাই আন্তরিক প্রীতি ও ভালোবাসা। আর মঞ্চনাটক নিয়ে নিয়ে ভাবা মানুষের সংখ্যা বৃদ্ধি হোক। থিয়েটার বেঁচে থাকুক তার আপন সৌন্দর্য নিয়ে। দেশে থিয়েটার নিয়ে চিন্তা ভাবনার প্রসার ঘটুক। প্রাতিষ্ঠানিক পর্যায়ে থিয়েটারের আবাদ হোক। নবীন শিক্ষার্থীদের মধ্যে মঞ্চ নাটক ও থিয়েটার নিয়ে আগ্রহ বাড়ুক।

সবাইকে বিশ্ব নাট্য দিবসের শুভেচ্ছা জানাচ্ছি। জয় হোক মানবতার, জয় হোক মঞ্চ নাটকের। থিয়েটারকে কয়েক জনের মধ্যে কুক্ষিগত না রেখে ছড়িয়ে দেওয়ার সুযোগ সৃষ্টি হোক।

Facebook Comments Box