মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৩:৪৩ অপরাহ্ন

আজ পল্লী কবি জসীম উদ্দীনের ৪৫তম মৃত্যু বার্ষিকী

নুরুন্নবী নুর
  • প্রকাশ : রবিবার, ১৪ মার্চ, ২০২১
  • ২৩৬ Time View

আজ কবি জসীম উদ্দীনের ৪৫তম মৃত্যু বার্ষিকী। ১৯৭৬ সালের ১৪ মার্চ তিনি মৃত্যুবরণ করেন। কবিকে চিনি কলেজ জীবন থেকে। তাঁর প্রথম সাহিত্যকর্ম ‘কবর’ কবিতার মধ্য দিয়ে ভদ্রলোককে জানার সুযোগ হয়। সে সময় আগ্রহ ভরে কবিতাটি পড়া না হলেও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য বেশ গলধকরণ করা হয়েছিল। সেই থেকে ১৯০৩ সালের ১ জানুয়ারি জন্ম নেয়া পল্লী কবিকে জানার সৌভাগ্য হয়েছে।

বিশ্ববিদ্যালয় জীবনে আগ্রহ ভরে পড়া হয়েছে, তাঁর অনন্য সৃষ্টি কাব্যনাট্য ‘নকশী কাঁথার মাঠ’ ও ‘বেদের মেয়ে’ নাটকটি। বিদ্যায়তনিক সিলেবাসের অংশ হিসেবে দেশজ নাট্যের চর্চায় সাহিত্যদ্বয় পড়েছিলাম এবং আমাদের দলীয় পারফম্যান্সও হয়েছিল। তাঁর বিপুল সাহিত্য সাধনায় জসীম উদ্দীন আমাদের কাছে অমর হয়ে রয়েছেন।

প্রয়াণ দিবসে কবির প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা। তাঁর বর্ণাঢ্য সাহিত্য জীবন বাঙালির হৃদয়ে সারা জীবন অতুলনীয় হয়ে থাকবে। যত দিন প্রকৃতি থাকবে, পল্লী কবি সেই প্রকৃতির বিশেষ উপাদান হয়ে মানুষের জীবনে স্থান করে নিবেন। আমরা নবীন প্রজন্ম কবিকে নানাভাবে তাঁর সাহিত্যকর্ম অনুশীলনে পেয়েছি। প্রয়াত প্রিয় কবি জসীম উদ্দীনের কাছ থেকে পাওয়া সাহিত্যের জন্য তিনি আমাদের কাছে চির স্মরনীয়-বরণীয় হয়ে থাকবেন।

Share This Post

আরও পড়ুন