রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১২:৪০ পূর্বাহ্ন

চট্টগ্রামে পাঁচ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব শুরু

পরম বাংলাদেশ
  • প্রকাশ : বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ১১৪ Time View

চট্টগ্রাম: সংস্কৃতি বিষয়ক প্রতি মন্ত্রী কেএম খালিদ বলেছেন, ‘বাঙালির হাজার বছরের ইতিহাসের সঙ্গে মিশে আছে নিজস্ব খাদ্যাভ্যাস। যার একটি স্বতন্ত্র অনুষঙ্গ পিঠা-পুলি। বর্তমানে বিভাগীয় শহরগুলোতে এ পিঠা-পুলির উৎসব হচ্ছে। আগামী বছর থেকে প্রতি জেলায় পিঠা-পুলির উৎসব করা হবে।’

প্রতি মন্ত্রী (১০ মার্চ) বুধবার বিকালে চট্টগ্রাম নগরের এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন প্রশিক্ষণ মাঠে আয়োজিত জাতীয় পিঠা উৎসব উদ্বোধন অনুষ্ঠানে এ সব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতি মন্ত্রী আরো বলেন, ‘চট্টগ্রামে এ প্রথম পিঠা প্রদর্শনী ও বিক্রয়ের মহোৎসব শুরু হচ্ছে। জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে হচ্ছে এ পিঠা প্রদর্শনী।’

এ মাঠে বইমেলা শুরু হবে জেনে বইমেলার সাফল্য কামনা করেন প্রতিমন্ত্রী।

এ সময় শিশির দত্ত সম্পাদনায় অনিন্দয় নাট্য সম্প্রদায় ৪৫ পেরিয়ে নামের বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রতি মন্ত্রী।

পিঠা উৎসব দেখা মিলবে দেশের বিভিন্ন অঞ্চলের ২০০ ধরনের পিঠা। পাঁচ দিনব্যাপী উৎসবের আয়োজক জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ ও জেলা ক্রিড়া সংস্থা।

অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক মো. লিয়াকত আলী লাকী, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যজন ম. হামিদ।

প্রতিদিন বিকাল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত পিঠা উৎসব চলবে। এর পাশাপাশি অনুষ্ঠানে সাংস্কুতিক অনুষ্ঠান হবে। এতে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের শিল্পীরা অংশ নিবেন।

খবর পিআইডির

Share This Post

আরও পড়ুন