ঢাকাসোমবার, ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

অশ্লীল অনুষ্ঠান সম্প্রচার ও অবৈধ কেবল নেটওয়ার্কের বিরুদ্ধে মোবাইল কোর্ট চালানোর নির্দেশ

পরম বাংলাদেশ প্রতিবেদন
ফেব্রুয়ারি ১০, ২০২১ ৮:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঢাকা: বিভাগ ও জেলা পর্যায়ে অশ্লীল অনুষ্ঠান সম্প্রচার ও অবৈধ কেবল নেটওয়ার্ক ব্যবসায় পরিচালনাকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে দ্রুত মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশনা দিয়েছে তথ্য মন্ত্রণালয়।

গত ৭ ফেব্রুয়ারি তথ্য মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট বরাবরে প্রেরিত এক পত্রে এ নির্দেশনা দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে, ‘কেবল নেটওয়ার্ক কার্যক্রমে নিয়োজিত কেবল অপারেটর ও ফিড অপারেটর লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর লাইসেন্স নবায়ন না করেই কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের মালিক এখনও ব্যবসায় পরিচালনা করছে। টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর ৭ (২) উপ-ধারা অনুসারে এ ধরনের অবৈধ ব্যবসায় পরিচালনার মাধ্যমে লাইসেন্সের শর্ত সুস্পষ্টভাবে লঙ্ঘন করা হচ্ছে।’

পত্রে আরো বলা হয়েছে, ‘কেবল নেটওয়ার্ক ব্যবসায় পরিচালনাকারী অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান অশালীন, নগ্ন ছায়াছবি, অশোভন অঙ্গভঙ্গি ও দৃশ্যাবলি সংবলিত অশ্লীল অনুষ্ঠান সম্প্রচার করছে। এছাড়া বাংলাদেশি দর্শকদের জন্য বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে, যা কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর ধারা ১৯ এর সুস্পষ্ট লঙ্ঘন। এ ক্ষেত্রে কেবল নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ অনুযায়ী অনুষ্ঠান সম্প্রচার বা সঞ্চালন করা বাঞ্ছনীয়।’

উল্লেখ্য, মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর তফসিল ৮৩ নম্বর ক্রমিকে কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ অন্তর্ভুক্ত রয়েছে। এ আইনের আওতায় বিভাগ ও জেলা পর্যায়ে তথ্য অফিসার ও বাংলাদেশ টেলিভিশনের লাইসেন্স পরিদর্শকদের সহযোগিতায় দ্রুত মোবাইল কোর্ট পরিচালনার জন্য জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটকে তথ্য মন্ত্রণালয় প্রেরিত ওই পত্রে নির্দেশনা দেয়া হয়েছে।

খবর পিআইডির

Facebook Comments Box